সেন্সিটিভ ত্বকের যত্নে টিপস

সেন্সিটিভ ত্বক অনেক সময় যন্ত্রনার কারন হতে পারে। কারন ত্বক সেন্সিটিভ হলে সমস্যাও বেড়ে যায়। যেমন মেকআপ করার ক্ষেত্রে বা অন্য যেকোনো প্রসাধনী ব্যাবহার করলে পার্শপ্রতিক্রিয়া দেখা যায়। আজকাল অনেক মেয়েরাই এই সমস্যায় ভোগে থাকেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে সবচেয়ে ভালো সমাধান হচ্ছে বাজারের বিভিন্ন পন্যের পরিবর্তে প্রাকিতিক উপাদান ব্যাবহার করা। কারন এতে ত্বক প্রসাধনীর পার্শপ্রতিক্রিয়া থেকে মুক্ত থাকবে।

সেন্সিটিভ ত্বকের যত্নে টিপস

সেন্সিটিভ ত্বকের যত্ন- 

১/একটা আপেল ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার এটাকে সম্পুর্ন মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। আপেলের ট্যানিন আপনার তকের শুস্কতা দূর করতে সাহায্য করবে।

২/২ টেবিল চামুচ ময়দার সাথে ১ টেবিল চামুচ হলুদ ও ২ তেবিল চামুচ সরিষার তেল মিশিয়ে পেস্ট তৈরী করুন। প্রয়োজনে এর সাথে একটু পানি মিশিয়ে নিন। এবার এই পেস্টটি সম্পুর্ন মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর হাল্কা করে ঘষে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। এটা ত্বকে স্ক্রাব এর কাজ করবে এবং ত্বকের ময়লা পরিষ্কার করে একে আরো কোমল ও উজ্জ্বল করে তুলবে।

৩/দুইটা পাকা কলার সাথে ১ চামুচ মধু মিশিয়ে ভালো করে মিক্স করে নিন। এবার এটাকে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটা স্কিন কে মশ্চারাইজ ও টোনিং করতে সাহায্য করে।

৪/একটা ডিমের কুসুম এর সাথে ১ টেবিল চামুচ কমলার রস, ১ টেবিল চামুচ অলিভ অয়েল, কয়েক ফোঁটা গোলাপ জল ও কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে ভালো করে পেস্ট করে প্যাক তৈরী করুন। এবার এটা গোসলের ১৫ মিনিট আগে মুখে লাগিয়ে  নিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটা প্রতিদিন ব্যাবহারে ত্বক অনেক কোমল হয় ও সেন্সিটিভিটি কমে যায়।

৫/একটা পাকা আম নিয়ে এর সাথে ১ চামুচ চিনি মিশিয়ে নিন। এবার এটাকে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিত পর মুখ ধুয়ে আবার ১ এক টেবিল চামুচ আম এর সাথে একটু তেল মিশিয়ে সাবধানে মুখে লাগান। ২০ মিনিট পর মুখ ধুয়ে এর উপকারিতা অনুভব করুন।

৬/আধা কাপ টকদই এর সাথে ৩ টেবিল চামুচ ব্লেন্ড করা পেঁপে ভালোভাবে মিক্স করে সম্পুর্ন মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। এটা ত্বককে মশ্চারাইজ করতে সাহায্য করে।

The post সেন্সিটিভ ত্বকের যত্নে টিপস appeared first on Apsarah.



from Apsarah http://ift.tt/2GaEVQu
via IFTTT

মন্তব্যসমূহ