সৌন্দর্য রক্ষায় গোলাপজল ও বানানোর পদ্ধতি

নামে গোলাপ হলেও গোলাপি রঙ ছাড়াও আমাদের চারপাশে নানা বর্ণের গোলাপ ফুল ফোটে। শুধু হাত বাড়িয়ে পছন্দমত বেছে নিন। প্রিয়ার রাগ ভাঙ্গাতে, সঙ্গিনীর কালো চুলের শোভা বাড়াতে, বিয়ের গেট সাজাতে, বরের মালায়, সভাসেমিনারের মত কাটখোট্টা অনুষ্ঠানে, কিংবা শেষকৃত্য, সব খানে জয় জয়াকার শুধুই গোলাপের। বাঙালি মেয়েদের সাজের এ এক অন্যতম উপকরন। গোলাপের ব্যবহার ছাড়া যেন আমাদের সংস্কৃতি আর ঐতিহ্য পূর্ণ হয় না।

সৌন্দর্যচর্চায় আদি উপাদান গোলাপ জল. বাজারে অনেক ব্র্যান্ডের দেশি-বিদেশি গোলাপজলের কিনতে পাওয়া যায়। তবে আপনি চাইলে নিজেই বাড়িতে বসে বানিয়ে নিতে পারেন এক্কেবারে খাটি, বিশুদ্ধ গোলাপজল। এর ফলে আপনার কেনা গোলাপজলের মান নিয়ে চিন্তার কোন সুযোগই থাকেনা।

সৌন্দর্য রক্ষায় গোলাপজল ও বানানোর পদ্ধতি

কিভাবে বানাবেন-

২০০ মিলি বিশুদ্ধ পানিতে এক টেবিল চামচ গোলাপের এসেনশিয়াল তেল দিন। ব্যস প্রস্তুত আপনার গোলাপজল।

আরও উপায় আছে। রাত ভর গোলাপের পাপড়ি পানিতে ভিজিয়ে রাখুন। হতে পারে আপনার গোসলের বাথটাবে, কিংবা সংগ্রহ করে রাখাবার মত কোন পাত্রে। আর সব চাইতে ভাল হয় যদি সকালের তাজা ফুলের পাপড়িগুলো থেকে ভোরের শিশির সংগ্রহ করতে পারেন, একেবারে প্রাকৃতিক উপায়ে।

সৌন্দর্য রক্ষায় গোলাপজল-

  • গোলাপজল ত্বকের অতিরিক্ত তেল, ময়লা ও অন্যান্য ময়লা মুছে ফেলে আপনার ত্বককে ঠাণ্ডা রাখে। এছাড়াও আপনি আপনার ফেসপ্যাকটি গোলাপজল দিয়ে তৈরি করুন। এতে ত্বকের গাঢ় দাগ দূর হবে সহজেই । গোলাপ জল দিয়ে আপনার মুখ ধুলে তা টোনার হয় হিসেবেও কাজ করে।
  • গোলাপ জল এর ফেসপ্যাক বানাতে দুই টেবিল চামচ চন্দন কাঠের পাউডার ,আধা টেবিল চামচ গোলাপ জল এবং আধা টেবিল চামচ লেবু রস দিয়ে পেস্ট তৈরি করুন। মুখে এই প্যাক লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • ত্বকের আদ্রর্তা বজায় রাখতে গোলাপজল এবং গ্লিসারিন একসাথে মিশিয়ে নিয়ে ব্যবহার করুন। সারা বছরই এটা আপনাকে দেবে দারুন কোমল ত্বক।
  • ক্লিঞ্জার হিসেবে ব্যবহার করতে সমান পরিমাণ মধু ও গোলাপজল মিশিয়ে নিন। দিনে একবার তুলায় লাগিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। ২০ মিনিট পর মুখ ধুয়ে নিন।
  • স্ক্রাব হিসেবে ব্যবহার করতে কাঠবাদামের পেস্টের সাথে গোলাপজল মিশিয়ে নিন। হাল্কা ম্যসাজ করে মুখে ঘষুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের ছিদ্র খুলে ভেতরের ময়লা বের করে আনবে।
  • বয়সের ছাপ দূর করতে দুই টেবিল চামচ চন্দন কাঠের গুঁড়া, আধা টেবিল চামচ গোলাপ জল এবং আধা টেবিল চামচ গ্লিসারিন মেলান। প্রতিদিন ২০ মিনিটের জন্য মুখে এই পেস্ট লাগান। গ্লিসারিনের বদলে মধু ও দিতে পারেন।

দেখলেন তো, শুধু রুপ আর সুগন্ধে নয়, গোলাপ মাতিয়ে রাখতে পারে আপনার ত্বকের স্বাস্থ্য আর সৌন্দর্য খুব সহজে, ঘরে বসেই।

The post সৌন্দর্য রক্ষায় গোলাপজল ও বানানোর পদ্ধতি appeared first on Apsarah.



from Apsarah http://ift.tt/2DKvt1e
via IFTTT

মন্তব্যসমূহ