বর্ষায় ত্বকের যত্ন

বর্ষার এই স্যাঁতসেঁতে মৌসুমে ত্বক নিয়ে কম বেশি সবাই সমস্যায় পড়ে থাকেন। এই সময়ে ত্বকের বিশেষ যত্ন নিতে হয়, না হলে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। চলুন আর না করে জেনে নেই বর্ষার এই সময়ে ত্বকের যত্নে কিছু টিপস সম্পর্কে।

বর্ষায় ত্বকের যত্ন

বর্ষায় ত্বকের যত্ন-

এক্সফলিয়েট- আর্দ্রতা এবং এই মৌসুমের স্যাঁতসেঁতেভাব, ত্বকের লোমকূপ বন্ধ করে দেয়, ফলে ত্বক শ্বাস নিতে পারে না। তাই এই সময় নিয়মিত স্ক্রাবার ব্যবহার করা এবং ত্বক এক্সফলিয়েট করা জরুরি। এতে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয় না। সপ্তাহে নিয়ম করে দুবার ত্বক এক্সফলিয়েট করা ভালো।

ক্লিনজার ব্যবহার – এই মৌসুমে ত্বকে ফাঙ্গাসের কারণে ইনফেকশন হওয়ার ঝুঁকি বেশি থাকে। তাই সাবান বা ক্ষারহীন ক্লিনজার ব্যবহার করে দিনে দুতিনবার মুখ ধুয়ে ফেলতে হবে। এতে ত্বকে অতিরিক্ত তেল, জমে থাকা ময়লা দূর হবে।

টোনার – প্রতিবার মুখ ধোয়ার পর টোনার ব্যবহার করতে হবে। এটি খুলে যাওয়া লোমকূপ সংকুচিত করে ত্বকের পিএইচ ব্যালেন্স ধরে রাখতে সাহায্য করে। তাছাড়া অ্যান্টি-ব্যাক্টেরিয়াল টোনার ত্বকের যেকোনো ইনফেকশন হওয়ার ঝুঁকি কমায়।

ময়েশ্চারাইজার- নিয়ম করে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার, এই মৌসুমেও সমান জরুরি। হালকা লোশন ময়েশ্চারাইজার বা সিরাম ব্যবহার করতে হবে। এতে ত্বক কোমল ও নমনীয় থাকবে।

সানস্ক্রিন- বৃষ্টির সময় বা মেঘলা দিনে সূর্যের রশ্মি ক্ষতি করতে পারে না, এমন ধারণা অমূলক। তাই মেঘলা দিনেও ঘর থেকে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

অতিরিক্ত মেইকআপ- বর্ষায় অতিরিক্ত মেইকআপ এড়িয়ে চলা উচিত। নিজের স্বাভাবিক সৌন্দর্য ধরে রেখে ওয়াটারপ্রুফ মেইকআপ ব্যবহার করতে হবে। এছাড়া এই সময় ঠাণ্ডা স্থানে প্রসাধনী সামগ্রী সংরক্ষণ করা উচিত।

The post বর্ষায় ত্বকের যত্ন appeared first on Apsarah.



from Apsarah http://ift.tt/2DMYzN8
via IFTTT

মন্তব্যসমূহ