নিজেকে আকর্ষণীয় দেখাতে প্রতিদিন মধু

মধু সাধারণভাবেই দারুণ উপকারী একটি খাদ্য। প্রাচীনকাল থেকেই খাওয়ার পাশাপাশি মধুকে রূপচর্চার কাজেও মধু ব্যবহার করা হয়। শুধু ত্বকের সুরক্ষায় নয়, মধু শারীরিক গঠন বজায় রাখতেও দারুণ উপকারী। তাই  নিজের ত্বকের পরিচর্যার পাশাপাশি নিজের ওজন আর শারীরিক গঠন ভালো রাখতে মধু ব্যবহার করা উপকারী।

নিজেকে আকর্ষণীয় দেখাতে প্রতিদিন মধু

ওজন কমাতেঃ ওজন কমাতে মধু দারুণ উপকারী। প্রতিদিন সকালে খালি পেটে মধু, লেবুর রস ও কুসুম গরম পানি মিশিয়ে খেলে ওজন কমানো সম্ভব হয়। ১ টেবিল চামচ দারুচিনি গুড়া, ১ টেবিল চামচ মধু ও ১ কাপ পানি মিশিয়ে খেলেও ওজন কমে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতেঃ শুষ্ক ত্বকের জন্য মধু খুবই ভালো। ১ চা চামচ মধু, ১ চা চামচ দুধ ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে ১০ মিনিট লাগিয়ে রাখলে সুন্দর একটি আভা আসে ত্বকে। সপ্তাহে ৪ দিন ১ চা চামচ মধু ও টম্যাটোর রস মিশিয়ে মুখে ২৫ মিনিট লাগিয়ে রাখলে ত্বক উজ্জ্বল হয়। এছাড়াও প্রতিদিন ত্বকে মধু লাগালে ত্বক টানটান থাকে।

ব্রণ দূর করতেঃ মধু নতুন ব্রণ উঠতে বাধা দেয়। তাই যাদের খুব ব্রণের সমস্যা তাদের প্রতিদিন ১ চা চামচ মধু খাওয়ার সাথে সাথে ত্বকে মধু ১০ মিনিট লাগিয়ে রাখা উচিত।

ত্বকের দাগ দূর করতেঃ সপ্তাহে ৫ দিন ৩ চা চামচ গোলাপ জল ও ২ চা চামচ মধু মিশিয়ে ১৫ মিনিট শরীরের কালো স্থানগুলোতে লাগিয়ে রাখলে কালো দাগ কমতে থাকে। এছাড়া মধু, দুধ ও দই মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে ত্বকে ১০ মিনিট লাগিয়ে রাখলে বলিরেখা পরবে না ত্বকে। এটি সপ্তাহে ৩ দিন।

চুলের কন্ডিশনারঃ মধু দিয়ে চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনার বানানো যায়। মধুর সাথে অলিভ অয়েল মিশিয়ে চুলে ৫-৭ মিনিট লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে ফেললে চুল উজ্জ্বল হয়। এছাড়া শ্যাম্পুর সাথে এক চামচ মধু মিশিয়ে নিলে কন্ডিশনারের বদলে এটাই কন্ডিশনারের কাজ দিবে।

চুল পড়া বন্ধ করতেঃ চুল পড়ার সমস্যা দূর করতে একটি বাটির ২/৩ অংশ মধু ও ১/৩ অংশ পানি দিয়ে মিশিয়ে এটি চুলের গোড়ায় লাগান ও ২/৩ মিনিট ম্যাসাজ করুন। এবার বাকি মিশ্রণ পুরো চুলে লাগিয়ে নিন ভালো করে ও ৩ ঘন্টার জন্য রেখে দিন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই পদ্ধতিটি সপ্তাহে ১ বার ব্যবহারের ফলে চুল পড়া বন্ধ হবে।

এভাবেই নিজেকে আরও আকর্ষণীয় দেখাতে প্রতিদিন ব্যবহার করুন মধু। আর নিজেরকে তৈরি করে নিন আরও গর্জিয়াস করে।

The post নিজেকে আকর্ষণীয় দেখাতে প্রতিদিন মধু appeared first on Apsarah.



from Apsarah http://ift.tt/2FYXmV7
via IFTTT

মন্তব্যসমূহ